আসুন ক্রেডিট স্কোর সম্পর্কে প্রায়শই জিজ্ঞেস করা হয় এমন ৫টি প্রশ্নের উত্তর দেওয়া যাক!

5-Frequently-Asked-Questions-about-Credit-Score

আপনার জগতে প্রভাব ফেলতে পারে এমন তিনটি সংখ্যা: আপনার ক্রেডিট স্কোর। যত বেশি স্কোর, আপনার কিছু স্বপ্ন পূরণ হওয়ার সম্ভাবনা তত বেশি। আপনি শুধু সহজে ঋণ পাবেন তাই নয় আপনার সুদের হারও কম হবে, যার অর্থ ঋণ গ্রহণ করেও আপনার সামগ্রিকভাবে কম ব্যয় হবে এবং আপনি সারাজীবনের জন্য প্রকৃত পরিমাণ অর্থ সঞ্চয় করতে পারবেন। এবং যখন আপনার জীবনে কোনো কিছু এতটা প্রভাব ফেলে, আপনার কি মনে হয় না সেটার সঙ্গে আপনার সুপরিচিত হওয়া উচিত? দুঃখের বিষয় হলো লক্ষ লক্ষ ভারতীয় তাঁদের অর্থের ব্যাপারে অন্ধের মতো এগোন। সবাই চায় তাদের আর্থিক অবস্থা ভালো করতে, কিন্তু শুধুমাত্র তাদের মধ্যে কয়েকজনই ভাল ক্রেডিট ইতিহাস বজায় রাখার চেষ্টা করেন।

এখানে আমরা ক্রেডিট স্কের সম্পর্কিত ৫ টি গুরুত্বপূর্ণ এবং প্রাথমিক প্রশ্ন তালিকাভুক্ত করেছি যা দিয়ে আপনার সূচনা হতে পারে:

  1.  একটি ক্রেডিট রিপোর্ট কি ?
    এই প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর হলো : অনেকগুলি ! একটি সাধারণ ক্রেডিট রিপোর্টে ব্যক্তিগত সনাক্তকরণ তথ্য অন্তর্ভুক্ত করা হবে: ক্রেডিট অ্যাকাউন্টগুলির একটি তালিকা (ক্রেডিট সীমা সহ), অ্যাকাউন্টের ধরণ (ক্রেডিট কার্ড, গৃহ ঋণ, অটো ঋণ, ইত্যাদি) এবং সেইসব অ্যাকাউন্টগুলিতে আপনার অর্থ প্রদানের ইতিহাস। চারটি প্রধান ক্রেডিট রিপোর্টিং ব্যুরো ব্যাংক, এনবিএফসি ইত্যাদি উত্স থেকে তথ্য সংযুক্ত করে আপনার ক্রেডিট বাড়াবে। এই সমস্ত তথ্যের ওপর ভিত্তি করে, এই ক্রেডিট ব্যুরো একটি ক্রেডিট স্কোর নিরুপণ করবে যা আপনার ক্রেডিট যোগ্যতাকে প্রতিফলিত করবে। যেহেতু সবকটি ক্রেডিট রিপোর্টিং ব্যুরো স্কোর প্রদান করে, তাই আপনার কমপক্ষে চারটি স্কোর হতে পারে। যাইহোক, আপনার ক্রেডিট ইতিহাসের বিস্তারিত তথ্য তুলনামূলকভাবে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।
  2. কি ধরনের তথ্য আপনার ক্রেডিট স্কোরে প্রভাব ফেলবে ?
    আপনার ক্রেডিট স্কোরকে প্রভাবিত করে এমন সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি কারণ হল, আপনার ঋণ পরিশোধ করা এবং আপনি কতটা ঠিক সময়ে আপনার ইএমআই এবং কার্ডের বকেয়া অর্থ প্রদান করছেন। আপনি যদি আপনার দেনা পরিশোধ করতে এক মাস দেরী করেন, তবে আপনার ক্রেডিট স্কোর কয়েক পয়েন্ট কমে যাবে।

    পরের বিষয় যেটা আসবে, ক্রেডিট অনুসন্ধান। এগুলি আপনার ক্রেডিট স্কোরকে প্রভাবিত করবে। দুধরণের ক্রেডিট অনুসন্ধান আছে। সফ্ট এবং হার্ড। সফ্ট অনুসন্ধান আপনি নিজেই করতে পারেন আপনার স্কোর পরীক্ষা করার জন্য যা আপনার ক্রেডিট স্কোরের জন্য ক্ষতিকর নয় কিন্তু হার্ড অনুসন্ধান যেগুলি আপনার ঋণদাতাদের দ্বারা প্রায়ই করা হয়ে থাকে , আপনার ক্রেডিট স্কোর কম করতে পারে যদি আপনি আপনার ঋণ পরিশোধ না করেন।

    নতুন ক্রেডিট অ্যাকাউন্ট খোলা বা নতুন ঋণ নেওয়া প্রভাব ফেলতে পারে কিন্তু নিয়মিত ও সময়মতো পরিশোধ করলে এটা ঠিক করা যায়। ঋণদাতা তাদের নিজস্ব বিবেচনার ভিত্তিতে ঋণ গ্রহীতার বিশ্বাসযোগ্যতা মূল্যায়ন করবে। তারা যে স্কোরগুলি চান তা তারা ব্যবহার করতে পারেন এবং সেই স্ক্রোরকেই মাপকাঠি করবেন যা তাদের কাছে অনন্য মনে হবে। এরকমও হতে পারে যে তারা ক্রেডিট স্কোরগুলি বিবেচনাই করলেন না কেবলমাত্র ক্রেডিট রিপোর্টের তথ্যই বিবেচনা করলেন।

  3. আপনার স্কোর ৭০০-র কম । এখন কি করবেন?
    অন্তত্য চমকে ওঠার আগে!  আপনার বাৎসরিক ক্রেডিট স্কোর পরীক্ষা করুন। সিআরআইএফ-এর সঙ্গে আপনি প্রতি বছর বিনামূল্যে একটি ক্রেডিট রিপোর্ট পাওয়ার যোগ্য। এবং না, এমনটা করলে আপনার ক্রেডিট নষ্ট হয়ে যাবে না – এটাকে একটি “সফ্ট” অনুসন্ধান হিসেবে ধরা হবে।

    যদি আপনার ক্রেডিট স্কোর ৭০০-র কম হয় তবে ভালো করে আপনার ক্রেডিট রিপোর্ট খুটিয়ে দেখুন এবং এরকম কম ক্রেডিট স্কোর হওয়ার কারণ খুঁজে বার করুন। আপনার ক্রেডিট কার্ডে বকেয়া রাশি এবং ক্রেডিট ব্যবহারের অনুপাত দেখুন। যতবেশি আপনি আপনার সর্বাধিক সীমায় পৌঁছে যাবেন , তত বেশি আপনার স্কোর কমতে থাকবে, তাই  যদি সম্ভব হয় আপনার বকেয়া রাশি পরিশোধ করুন।  আপনার ক্রেডিট রিপোর্টে কোনো ভুল/ তথ্য থাকলে তা পরীক্ষা করুন যা আপনি নেন নি, এরকম হলে তৎক্ষনাৎ আপনার ক্রেডিট ব্যুরোকে বা ব্যঙ্কে জানান আপনার রিপোর্ট আপডেট করার জন্য।

    দীর্ঘ ক্রেডিট ইতিহাসের সঙ্গে আপনার ক্রেডিট কার্ডগুলি হঠাৎ বন্ধ করলে আপনার ক্রেডিট স্কোরে নেতিবাচক  প্রভাব পরতে পারে। আপনি কত দীর্ঘ সময়ের জন্য ঋণ নিয়েছেন তা আপনার স্কোরকে প্রভাবিত করবে। যত দীর্ঘ তত ভালো।

  4. একটি খারাপ ক্রেডিট স্কোর কতক্ষণ বজায় থাকে?
    ঋণের একটি নির্দিষ্ট সময়সীমা থাকে, আপনার ক্রেডিট রিপোর্টের নেতিবাচক তথ্যের ক্ষেত্রেও সেটাই প্রযোজ্য। ক্রেডিট তথ্যের সমস্ত নেতিবাচক তথ্য ৭ বছর পরে মূল্যহীন হয়ে যায় ক্রেডিট স্কোরের জন্য। নিশ্চিত করুন আপনার ক্রেডিটজনিত আচরণ স্থীরতা বজায় রাখতে আপনার সমস্ত টাকা প্রদান এবং ক্রেডিট সম্বন্ধীয় কার্যকলাপ সময়মতো এবং ধারাবাহিকভাবে চলছে কিনা এবং যা সর্বোপরি আপনার ক্রেডিট স্কোরকে ভালো দিকে নিয়ে যায়।
  5. আপনার ক্রেডিট রিপোর্ট কারা দেখতে পারেন?
    আপনার ক্রেডিট রিপোর্টের তথ্য জনসাধারণের সামনে উপলব্ধ হবে না এবং আপনার অনুমতি পেলে তবেই তা পাওয়া যাবে। আপনি যখন কোনো ঋণ এবং ক্রেডিট কার্ডের জন্য আবেদন করবেন তখন আপনার ক্রেডিট যোগ্যতা যাচাই করার জন্য এবং ধার নেওয়া মূলধন শোধ করতে পারার যোগ্যতা এবং ক্ষমতা আপনার আছে কিনা তা জানার জন্য ব্যাংকগুলির মতো ঋণদাতারা  আপনার কাছে অনুমতি চাইবেন।

    এখন আমরা ক্রেডিট স্কোরের মূল বিষয় ব্যাখা করেছি, আর দেরি করতে হবে না, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এখন থেকেই ভালো ক্রেডিট ইতিহাস তৈরী করুন !

     

    Facebooktwittergoogle_pluslinkedinmail
    youtube